Monday, August 27, 2018

শৈশব স্মৃতি


অনুভবে আসে বাল্য বেলার দিন,
মানষপটের স্মৃতিগুলো আজও  অমলিন,
পাঠ চুকিয়ে পড়ন্ত বিকেল বেলা,
পাড়ার মাঠে এক হয়ে শুধু চলতো খেলাধুলা ।
গ্রীস্মের তাপদাহে উড়িয়ে শখের ঘুড়ি,
ছুটিতাম যেন গরমের গায়ে দিয়ে লৌহ বেড়ি।
বইয়ের ভিতর ময়ূরের পাখনা রাখিয়া বারবার,
দেখিতাম তাতে ময়ূর ছানা জন্ম নিছে কি এবার।
মাথার চুলে ঘষিয়া লেখার কলম,
টুকরা কাগজ ছুয়ালে তা আকৃষ্ট করিতে তখন ৷
ধো ধো করিয়া সারাদিন, পড়তে বসার কালে,
ঘুম আসিতো মোর নয়ন পাতার তলে ।
 রাতে এসে বাবা গালে দিতেই ভাত,
চোখ বন্ধ রেখে গো গ্রাসে গিলিতাম আমি সব ।
ছোট বেলাতে মুখর থাকিতাম প্রশ্নবানে,
বাবা মা সবই উওর দিত, অসীম ধৈর্য্য সনে ।
যত কঠিন ইংরেজি শব্দ দেখিতাম আমি তখন,
মা আমার তা দ্রুত দ্রুতই উত্তর দিত কেমন।
অ আ শিখাতে বাবা,কাঁচা বাশ কেটে,
বানাতো খেলনা অ, আ; যেন ছেলে শেখে তা দেখে।
কোন ছেলে যদি অকারনেও তুলিত গায়ে হাত,
আদেশ ছিলো কভু করো না ক সংঘাত।
চা ভক্তি দেখে খালামনি দিলো কিনে স্টোভ,
মা,চা না বানালে তখন জানাতাম মোর আছে যত ক্ষোভ ।
ক্লাস থেকে বাহির হয়ে সারাক্ষণ টিউবওয়েলে
থামাতো মা এই বলে, এমন করিলে পুলিশ নিবে তোরে জেলে।
যখন ডাকিতো মেঘ কালো আকাশের কোলে,
বলতাম মাকে বসতে পাশে সকল কাজ ফেলে।
হঠাৎ করিয়া ভাবিয়া দেখি,এত বড় হলেম কবে ?
হতো ভালো আজীবন আমি ছোট রইতাম তবে।
ছোট কালে বলিতাম এ কাল যায়না কেন,
আজি চাইছি সেই শৈশবে ফিরি আমি যেন৷ 

____হিমু।



No comments:

Post a Comment