Wednesday, March 24, 2021

আলোকবর্ষ দূরত্বে মাপা

 তুমি মুক্ত আকাশে জ্বলজ্বলে সফেদ ধ্রুবতারা,

হয়তো আমি সপ্তশি মন্ডলের  অন্য আলোক ধারা,তোমার আমার চিন্তা দূরত্ব  আলোকবর্ষে মাপা, তবুও  অমোঘ টানে, গ্যালাস্কিতেই   থাকা, আমি যদি হই সূর্য , তুমি প্রস্কিমা সন্টিরিও ;আমি যদি  চাই পাহাড়, তুমি চাও সমুদ্র, আমি চাইলে সকাল , তোমার বুকে  সন্ধ্যা,তোমার  আকাশ  নীল হলে আমার আকাশ কালো, তোমার চোখে বর্ষা নামলে, আমার বুকে ধূলো। 


আমি যদি হই অক্ষরেখা,  তুমি হও দ্রাঘিমাংশ, 

তবুও  সে সম্পর্ক কেন জানি প্রমাণ  সময়ে মাপা,

হয়তো বোধহয় প্রতিপাদ দুরত্ব একই হবে।

স্বপ্ন দূরত্ব  মিলে কী সেখানে এসে ? না! 

তুমি মুক্ত আকাশে জ্বলজ্বলে সফেদ ধ্রুবতারা,

হয়তো আমি সপ্তশি মন্ডলের  অন্য আলোক ধারা,

তোমার আমার চিন্তা দূরত্ব  আলোকবর্ষে মাপা, তবুও  অমোঘ টানে গ্যালাস্কিতেই   থাকা,


যদি কখনো দ্রাঘিমা রেখা অক্ষাংশে মিশে, কখনো পাহাড়  ঝর্না যদি সাগরের  দিকে ছুটে, 

যদি মানচিত্র  খুঁড়ে  প্রতিপাদ দূরত্ব ভেদ করতে পারো, কিংবা  মাল্টিভার্স থিউরি  যদি সত্য হয় তুমি আবার ফিরে এসো, হয়তো সেদিন বিগব্যাঙ থিউরি আবার লিখে নতুন বিস্ফোরণ হয়ে, 

আলোকবর্ষ দূরত্ব  ঘুচিয়ে নতুন  পৃথিবীর নব-জন্ম হবে,সেখানেই জীবনানন্দের হাঁস হয়ে

ঘুঙুর বাজবে পা'য়,তুমি হবে বনলতা সেখানেই।




 / ২৪.০৩.২১/আসাদুল্লাহ হিমু

No comments:

Post a Comment